গোটা ভারতের ওপর নজরদারি চালাবে চীনের নতুন রাডার

সামরিক সেক্টরে অভাবনীয় উন্নতি করেছে চীন। যুগের সঙ্গে তাল মিলিয়ে তাদের একের পর এক সমরাস্ত্রের সংযোজন তাক লাগিয়ে দিচ্ছে গোটা বিশ্বকে। তবে চীনের এবারের আবিষ্কারে ভারতের কপালে চিন্তার ভাঁজ। জানা গেছে, চীনের নতুন এক রাডার নজরদারি করতে পারবে গোটা ভারতের ওপর। চীনা নতুন এই রাডার নিয়ে তুলকালাম বেঁধেছে ভারতে। বিশেষজ্ঞরা বলছেন, চীনা প্রযুক্তিতে তৈরি এই রাডার। রাডারটি দিয়ে চীন পুরো সমুদ্রের ওপর নজরদারি চালাবে। এটি দিয়ে শত্রুপক্ষের কোনও জাহাজ বা এয়ারক্রাফট থেকে কোন আক্রমণ হচ্ছে কি না সেটিও পর্যবেক্ষণ করা যাবে।

কবিরাজ : তপন দেব । এখানে আয়ুর্বেদিক ঔষধের দ্বারা নারী- পুরুষের সকল জটিল ও গোপন রোগের চিকিৎসা করা হয়। দেশে ও বিদেশে ঔষধ পাঠানো হয়। আপনার চিকিৎসার জন্য আজই যোগাযোগ করুন – খিলগাঁও, ঢাকাঃ। মোবাইল : ০১৮২১৮৭০১৭০ (সময় সকাল ৯ – রাত ১১ )

চীনের সংবাদমাধ্যমে প্রকাশিত খবর অনুযায়ী, চায়নিজ একাডেমি অফ সায়েন্স-এর লিউ ইয়ংতান ও চায়নিজ একাডেমি অফ ইঞ্জিনিয়ারিং রাডার সিস্টেমকে আপগ্রেড করেছে। এটি চীনের নৌবাহিনীতে ব্যবহার হচ্ছে। রাডারটির সক্ষমতা সম্পর্কে বিশেষজ্ঞরা বলেন, ‘এটি এতোটাই ক্ষমতা সম্পন্ন যে এটি দিয়ে পুরো ভারতকে নজরদারি করা যাবে।’ এটি মূলত একটি ভাসমান রাডার। যা চীন তাদের আয়ত্তে থাকা জলসীমার দেখভালে ব্যবহার করবে। এত উচ্চ ক্ষমতাসম্পন্ন রাডার একমাত্র চীনের কাছেই আছে। মার্কিন যুক্তরাষ্টও এখনো এমন উচ্চক্ষমতা সম্পন্ন রাডার তৈরি করতে পারেনি।

সূচি ঘোষণা, ভারতে আসছে অস্ট্রেলিয়া: বেশ ব্যস্ত সময় কাটাচ্ছে ভারতীয় ক্রিকেট দল। বর্তমানে অস্ট্রেলিয়া সফরে আছেন বিরাট কোহলিরা। মিশন শেষ হওয়ার পর তারা পাড়ি জামাবেন নিউজিল্যান্ডে। সেখানে সীমিত ওভারের দুটি সিরিজ খেলবেন কোহলিরা। সিরিজ দুটি তিন টি-টোয়েন্টি ও পাঁচটি ওয়ানডে ম্যাচের। নিউজিল্যান্ড সফর শেষ করে ঘরে ফিরবে ভারত। কিন্তু দেশে ফিরেও বিশ্রামের খুব একটা সুযোগ পাচ্ছেন না কোহলিরা। ফেব্রুয়ারিতেই সীমিত ওভারের সিরিজ খেলতে ভারত সফরে আসছে অস্ট্রেলিয়া।

২৪ ফেব্রুয়ারি ভারতে পা রাখার কথা অস্ট্রেলিয়া ক্রিকেট দলের। এই সফরে দুটি টি-টোয়েন্টি ও পাঁচটি ওয়ানডে খেলবে অজিরা। আজ অস্ট্রেলিয়া সফরের সূচির বিষয়টি নিশ্চিত করেছে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)।আগামী ২৪ ফেব্রুয়ারি ব্যাঙ্গালুরুতে প্রথম টি-টোয়েন্টি দিয়ে সফর শুরু হবে অস্ট্রেলিয়ার। শেষ হবে ১৩ মার্চ দিল্লিতে ওয়ানডে ম্যাচ দিয়ে। দ্বিতীয় টি-টোয়েন্টি ম্যাচ অনুষ্ঠিত হবে বিশাখাপত্তমে । ২ মার্চ হায়দ্রাবাদের প্রথম ওয়ানডে খেলতে নামবে টিম ইন্ডিয়া।

কবিরাজ : তপন দেব । এখানে আয়ুর্বেদিক ঔষধের দ্বারা নারী- পুরুষের সকল জটিল ও গোপন রোগের চিকিৎসা করা হয়। দেশে ও বিদেশে ঔষধ পাঠানো হয়। আপনার চিকিৎসার জন্য আজই যোগাযোগ করুন – খিলগাঁও, ঢাকাঃ। মোবাইল : ০১৮২১৮৭০১৭০ (সময় সকাল ৯ – রাত ১১ )

পরবর্তী ম্যাচগুলো অনুষ্ঠিত হবে নাগপুর, রাঁচি, মোহালি ও দিল্লিতে। এ সিরিজ দিয়েই ভারত ও অস্ট্রেলিয়া আসন্ন বিশ্বকাপের প্রস্তুতি শুরু করবে।
ভারত সফর শেষ করেই পাকিস্তানের বিপক্ষে সিরিজ খেলবে অস্ট্রেলিয়া। আর কোহলিরা যোগ দেবেন ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল)। যা ২৩ মার্চ শুরু হওয়ার কথা রয়েছে। ভারত-অস্ট্রেলিয়া সিরিজে পূর্নাঙ্গ সফর সূচি: প্রথম টি-টোয়েন্ট – ২৪ ফেব্রুয়ারি, ব্যাঙ্গালুরু দ্বিতীয় টি-টোয়েন্টি ২৭ ফেব্রুয়ারি, বিশাখাপত্তম, প্রথম ওয়ানডে – ২ মার্চ, হায়দরাবাদ, দ্বিতীয় ওয়ানডে – ৫ মার্চ, নাগপুর, তৃতীয় ওয়ানডে – ৮ মার্চ, রাঁচি
চতুর্থ ওয়ানডে – ১০ মার্চ, মোহালি, পঞ্চম ওয়ানডে – ১৩ মার্চ, দিল্লি!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *