ভয়ানক বিপদ ডেকে আনছে পাউরুটি

জীবন এখন ব্যস্তময়। সময় নেই কারও হাতে। সকালবেলা ঘুম থেকে উঠে সঠিক ব্রেকফাস্ট বানানোর সময় নেই কারও হাতে। তাই পাউরুটিতে মাখন মাখিয়ে ঝটপট খেয়ে নিচ্ছেন। কিন্তু রোজ রোজ এই পাউরুটি ডেকে আনছে ভয়ানক বিপদ।

অনেকেই সময় স্বল্পতার কারণে সকালের ব্রেকফাস্টে ১/২ টুকরো পাউরুটি খেয়ে থাকেন। আবার অনেকেই ভাবেন পাউরুটি খেলে ওজন কমানো সম্ভব, সেকারণে নিয়মিত ২ বেলা পাউরুটি খেয়ে থাকেন। কিন্তু পাউরুটিকে যতটা স্বাস্থ্যকর খাবার বলে ধারণা করা হয় ঠিক ততোটা স্বাস্থ্যকর খাবার নয় এই পাউরুটি। বরং মোটামুটি অস্বাস্থ্যকর খাবার বলেই ধরে নেয়া যায় এই পাউরুটিকে।

পাউরুটি তৈরির সময় অনেক ধরনের পুষ্টি উপাদান বাদ দেয়া হয়। এতে পরিমিত ফাইবারও থাকে না। সাদা পাউরুটিতে আরও অনেক বেশিমাত্রায় পুষ্টি উপাদান অনুপস্থিত থাকে। সুতরাং পাউরুটি থেকে আসলে কোনও ধরনের উপকার পাওয়া যায় না। বাড়িতে বানানো সাধারণ রুটি অনেক বেশি পুষ্টিকর।

খাওয়ার সময় মনে না হলেও পাউরুটিতে সাধারণ রুটির তুলনায় অনেক বেশি মাত্রায় ব্যবহার করা হয় লবণ। বাজারে যে সব পাউরুটি পাওয়া যায় তার প্রায় সবগুলোতেই থাকে অনেক লবণ এবং সোডিয়াম যা স্বাস্থ্যের জন্য অনেক ক্ষতিকর। বাড়িতে বানানো রুটি অনেক বেশি ভালো স্বাস্থ্যের জন্য।

পাউরুটি খেলে ওজন বাড়ে। কারণ পাউরুটিতে রয়েছে লবণ, রিফাইন্ড চিনি, প্রিজারভেটিভস। যারা ওজন কমানোর আশায় পাউরুটি খান তারা আজই পাউরুটি খাওয়া বন্ধ করুন।

সকালের খাবারে ১/২ টুকরো পাউরুটি খেলে খুব দ্রুত তা হজম হয়ে যায়। সুতরাং এটি খুব দ্রুত ক্ষুধার উদ্রেক করে। বলতে গেলে পাউরুটি আপনার দেহের কোনও কাজেই আসে না। সুতরাং পাউরুটি খাওয়া বন্ধ করুন। এর চাইতে বরং রুটি খান, উপকার পাবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *