ডায়াবেটিস নিয়ন্ত্রণে জিরা পানি

সম্প্রতি বেড়েছে ডায়াবেটিস নামক রোগটি। ডায়াবেটিসের কথা এখন কমবেশি সবার মুখে শোনা যায়। ডায়াবেটিস (বহুমূত্র রোগ) একটি হরমোন সংশ্লিষ্ট রোগ। রক্তে চিনি বা শকর্রার উপস্থিতিজনিত অসামঞ্জস্য দেখা দিলে অর্থাৎ শরীরে ইনসুলিনের ঘাটতিই হল এ রোগের মূল কথা।

তবে ডায়াবেটিস পুরোপুরি নিরাময় অযোগ্য হলেও একে নিয়ন্ত্রণে রাখার নানা উপায় বাতলে দেন চিকিৎসকরা।চিকিৎসকদের পরামর্শ মেনে নিয়মিত শরীরচর্চা বা ওষুধ গ্রহণ করেই থাকেন অনেকে। তবে অনেক ক্ষেত্রে দেখা যায় সামান্য ত্রুটি-বিচ্যুতিতেও ডায়াবেটিস ও ওজন বেড়ে যাওয়ার মতো ঘটনার অহররহ ঘটছে।

পুষ্টিবিদ ও চিকিৎসকদের মতে, ওষুধের পাশাপাশি কিছু পথ্যও যদি রাখতে পারেন নিত্য খাদ্যতালিকায়, তা হলে অসুখকে নিয়ন্ত্রণে তো রাখা যায়ই, সঙ্গে শরীরে এই সব অসুখের হানাও রুখে দেওয়া যায় সহজে।

পুষ্টিবিদদের মতে, ডায়াবেটিস ও মেদ কমাতে জিরার জুড়ি নেই। জিরায় থাকা অ্যান্টিইনফ্ল্যামেটরি অ্যান্টিঅক্সিডেন্ট। যা মেদ ঝরাতে কাজে করে এবং রক্তে শর্করার পরিমাণ নিয়ন্ত্রণে রাখে। এছাড়া পরিপাকতন্ত্রকে পরিষ্কার রাখা, বমি ভাব দূরে রাখা ও কোষ্ঠকাঠিন্য দূর করে জিরা।

বিশেষ করে ডায়াবেটিস আক্রান্তদের ক্ষেত্রে জিরা ভিজানো পানি খাওয়ার পরামর্শ দেন চিকিৎসকরা।চিকিৎসকদের মতে, রক্তের ক্ষতিকারক শর্করা ট্রাইগ্লিসারাইড ও কোলেস্টেরলের মাত্রা কমিয়ে ফেলতে সক্ষম জিরা। জিরা ভেজানো পানি যদি কেউ খালি পেটে খেতে পারেন, তবে মেদ কমার সঙ্গে ডায়াবেটিসও কমে।

যেভাবে খাবেন জিরা:: রাতে ঘুমোতে যাওয়ার আগে একটি পাত্রে বা গ্লাসে পানি নিয়ে তাতে কয়েকটি জিরার দানা ফেলে চাপা দিয়ে রেখে দিন। পরের দিন সকালে সেই পানি ছেঁকে তা ফুটিয়ে খান। খালি পেটে প্রতি দিন এই পানি খাওয়ার অভ্যাস করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *