প্রতিদিন এক গ্লাস গরম পানি খেলেই ৪টি জটিল সমস্যার সমাধান

চীন ও ভারতের প্রাচীন সংস্কৃতিতে গরম পানিকে স্বাস্থ্যের জন্য খুব উপকারি হিসেবে বিবেচনা করা হতো। তখন বলা হতো, প্রতিদিন সকালে ঘুম থেকে উঠে এক গ্লাস গরম পানি খেলে হজম ক্ষমতা বাড়ে। এছাড়া এর আরও অনেক উপকারি দিক রয়েছে যেগুলো এখনও স্বীকৃত। তেমনই কয়েকটি উপকারি দিক হলো-!

১. ওজন কমায় :: প্রতিদিন সকালে এক গ্লাস গরম পানি সরাসরি আপনার ওজন কমাবে না। তবে ওজন কমানোর প্রক্রিয়াটি সহজ করবে। এ সম্পর্কে যুক্তরাষ্ট্রের পুষ্টিবিজ্ঞানী কারা ওয়ালশ বলেন, প্রতিদিন সকালে গরম পানির সাথে লেবু মিশিয়ে খেলে আপনার আরও বেশি ক্যালরি খরচ হবে। ফলে ওজন কমবে।

২. দাতের জন্য সহায়ক :: ঠান্ডা পানির চেয়ে গরম পানি আপনার দাঁতের জন্য অনেক বেশি সহায়ক। লক্ষ্য করে দেখবেন, ঠাণ্ডা পানি খেলে দাঁত শিরিশির করে যা গরম পানি খেলে হয় না। এজন্য দাঁতের সুস্থতায় গরম পানি পান করুন। তবে অতিরিক্ত গরম পানি খাবেন না। এতে দাঁত নষ্ট হওয়ার সম্ভাবনা আছে।

৩. হজমে সহায়ক :: হজমের জন্য গরম পানি বেশ কার্যকরী। এ সম্পর্কে যুক্তরাষ্ট্রের চিকিৎসক লুইজা পেট্রে বলেন, খালি পেটে গরম পানি খেলে এটা হজম প্রক্রিয়াকে ত্বরান্বিত করে। এছাড়া এটা ফ্যাট কমাতেও সহায়তা করে।

৪. প্রাকৃতিক ব্যাথানাশক :: গরম পানি প্রাকৃতিক ব্যাথানাশক হিসেবে কাজ করে। এটা খেলে টিস্যুতে রক্ত সরবরাহ বেড়ে যায়। যা মাংসপেশীতে প্রশান্তি এনে দেয়। সব ধরনের ব্যাথা নিরাময়ে গরম পানি কার্যকর ভূমিকা রাখে বলে জানিয়েছেন চিকিৎসক পেট্রে। এছাড়া দ্রুত ঘুমাতেও সহায়তা করে গরম পানি।

আবারও ইনজুরিতে তামিম, উইন্ডিজ সিরিজে খেলা নিয়ে শঙ্কা :: বাম হাতে কবজির চোট থেকে সেরে উঠতে না উঠতেই ফের চোট পেলেন তামিম ইকবাল। পেটের পেশিতে পাওয়া চোট তার দলে ফেরার অপেক্ষাটাকে আরও দীর্ঘায়িত করবে। এমনটাই জানানো হয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নুর পক্ষ থেকে।

চলতি সপ্তাহের শুরুতে চোট কাটিয়ে অনুশীলনে ফেরেন বাঁহাতি ওপেনার তামিম। ভালোই চলছিল তার ব্যাটিং অনুশীলন। ঝালাই করে নিচ্ছিলেন নিজেকে। চেষ্টা ছিল ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে আসন্ন টেস্ট সিরিজে পুরোপুরি সুস্থ হয়ে ব্যাট হাতে মাঠে নামার। কিন্তু মঙ্গলবার নতুন করে পেটের পেশিতে চোট পেয়েছেন তামিম। ফলে উইন্ডিজ সিরিজের প্রথম টেস্টে তাকে পাওয়া যাবে কি না তা নিয়ে তৈরি হয়েছে শঙ্কা।

কিন্তু হঠাৎই বদলে গেল আবহ। পুনর্বাসন প্রক্রিয়ার মধ্যে থাকা তামিম ইকবাল মঙ্গলবার অনুশীলন করতে গিয়ে নতুন করে চোটে পড়েছেন। পাঁজরে চোট পেয়েছেন এই ড্যাশিং ওপেনার। এখন ৪৮ ঘণ্টার পর্যবেক্ষণে রাখা হয়েছে তাকে। অথচ তামিমকে নিয়ে মঙ্গলবার মিনহাজুল আবেদন নান্নুর কথা ছিল এরকম, ‘তামিমের সুস্থতা নিয়ে আমরা যথেষ্ট সন্তুষ্ট। আজকে আপডেট দিবে আমাদের ফিজিও। সেই হিসেবে আমরা পদক্ষেপ নিব।’

কিন্তু নির্বাচকদের এখন সব আপডেট নতুন করে নিতে হবে। হয়তো দল ঘোষণাও দু-একদিন পিছিয়ে যেতে পারে একারণে। এশিয়া কাপে আঙুলের চোটে পড়ে প্রথম ম্যাচের পরই ছিটকে গিয়েছিলেন তামিম। ক্যারিবীয়দের বিপক্ষে দুটি টেস্ট ও তিনটি করে ওয়ানডে ও টি-টুয়েন্টি খেলবে টাইগাররা। ২২ নভেম্বর চট্টগ্রামে প্রথম টেস্ট।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *